Home / ময়মনসিংহ / ময়মনসিংহ সদর / বৈশাখ পালনে ময়মনসিংহ আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং

বৈশাখ পালনে ময়মনসিংহ আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং

বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখে বাংলাদেশ সফরে আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং। বাংলাদেশে ছাত্র অবস্থায় কাটানো সময় থেকেই তার কাছেও এটি প্রিয় উৎসব।

সেইজন্য হয়তো বেছে বেছে বছরের এই সময়েই তিনি ঢাকা সফরে আসছেন। শুধু তাই নয় তিনি পহেলা বৈশাখের অনুষ্ঠানেও অংশগ্রহণ করবেন।

আগামী ১২ থেকে ১৫ এপ্রিল সরকারি সফরে লোতে শেরিং ঢাকা আসছেন।

তবে পহেলা বৈশাখের বর্ষবরণের অনুষ্ঠান তার কাছে নতুন নয়। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (পিজি হাসপাতাল) সাবেক ছাত্র হওয়ায় ঢাকা ও ময়মনসিংহে কাটানো ছাত্রজীবনের দিনগুলোতে অনেকবার পহেলা বৈশাখ উদযাপন করেছেন শেরিং।

পুরোনো সুখ স্মৃতি মনে করেই তিনি ১৪ এপ্রিল সকাল সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত সুরের ধারার পহেলা বৈশাখ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়া পুরোনো বিদ্যাপীঠ ময়মনসিংহ মেডিক্যাল কলেজ এবং পিজি হাসপাতালেও তিনি যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভুটানের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে আগামী শনিবার। এছাড়া পররাষ্ট্র, শিক্ষা, বাণিজ্য ও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উনার সৌজন্য সাক্ষাৎ হবে।’

তিনি জানান, ভুটান বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ ডাক্তার নিতে আগ্রহী। এছাড়া শিক্ষাখাতে বিশেষ করে মেডিক্যাল কলেজে আরও ছাত্র পাঠাতে চায় দেশটি।

ওই কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ এই বিষয়গুলোতে অত্যন্ত ইতিবাচক এবং আলোচনার মাধ্যমে এ বিষয়গুলো ঠিক করা হবে।’

বাংলাদেশ-ভুটানের মধ্যে বাণিজ্যের পরিমাণ মাত্র ৩৫ মিলিয়ন ডলার। এর মধ্যে বাংলাদেশের রফতানি মাত্র দুই মিলিয়ন ডলার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকতা বলেন, ভারতের মধ্যে দিয়ে ট্রানজিট সুবিধা পাওয়া গেলে বাংলাদেশ-ভুটান বাণিজ্য বাড়তে পারে। বাংলাদেশ ও ভুটান সীমান্তের মাঝখানে ভারতের প্রায় ৫০ কিলোমিটার সড়ক রয়েছে।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: